কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি?

jamilatun bd
0

কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি?

কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি?
কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি?



প্রতিদিন প্রতি মুহূর্তে বদলাচ্ছে বিশ্ব। কিছুদেশে জনসংখ্যা বাড়ছে, আবার কোথাও কমছে। বিশ্ব জনসংখ্যা রিপোর্ট অনুযায়ী, কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি? পাকিস্তান বা সৌদি আরব নয়, এই দেশের নাম জানলে অবাক হবেন।

বিশ্বজনসংখ্যা রিপোর্ট ২০২৩ অনুযায়ী, পৃথিবীতে মোট জনসংখ্যা ৮০০ কোটি। এর মধ্যে মুসলিম জনসংখ্যা প্রায় ২০০ কোটি। স্বাভাবিকভাবেই কৌতুহল তৈরি হয় যে কোন দেশে মুসলিম জনসংখ্যা সবথেকে বেশি?

মুসলিম জনসংখ্যার নিরিখে বিশ্বের অন্যান্য সমস্ত দেশকে টেক্কা দিয়েছে ইন্দোনেশিয়া। এমনকী, পিছনে ফেলেছে পাকিস্তানকেও। ইন্দোনেশিয়াতে মুসলিম জনসংখ্যা ২৩ কোটি ১০ লাখ।

ইন্দোনেশিয়ার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। সেখানে মুসলিম জনসংখ্যা ছিল ২১ কোটি ২৩ লাখ। ভারতে সংখ্যালঘুদের সংখ্যা ২০ লাখের কাছাকাছি। সংখ্যালঘু সুরক্ষায় একাধিক পদক্ষেপ করা হয়েছে মোদী সরকারের পক্ষ থেকে। পাশাপাশি হজযাত্রার সময়ও এই বছর বেশ কিছু বদল আনা হয়েছে।

বিশ্বের চতুর্থ দেশ হিসেবে সবথেকে বেশি ইসলাম ধর্মাবলম্বী মানুষ বসবাস করেন বাংলাদেশে সবশেষ ২০২৩ সাল আদমশুমারি অনুযায়ী দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার। বাংলাদেশের পরেই রয়েছে নাইজেরিয়া। সেখানে মুসলিম জনসংখ্যা ৯ কোটি ৫০ লাখ থেকে ১০ কোটি ৩০ লাখের মধ্যে। বিশ্বের ষষ্ঠ দেশ হিসেবে সবথেকে বেশি মুসলিম ধর্মাবলম্বী মানুষ বসবাস করে থাকেন ইজিপ্টে। এই সংখ্যাটা আট কোটি ৫০ লাখ থেকে ৯ কোটি পর্যন্ত।

ইসলাম ধর্মাবলম্বী জনসংখ্যার নিরিখে ইজিপ্টের থেকে সামান্য পিছিয়ে রয়েছে ইরান। সেখানে এই সংখ্যা ৮৩ মিলিয়ন। এরপরে এই তালিকায় থাকা দুই দেশ হল তুর্কি। সেখানে মুসলিম জনসংখ্যা ৭ কোটি ১৫ লাখ। এছাড়াও মুসলিম জনসংখ্যার নিরিখে নবম এবং দশম স্থানে রয়েছে আলজিরিয়া এবং সুদান।

আলজিরিয়াতে ইসলাম ধর্মাবলম্বীর সংখ্যা চার কোটি ১২ লাখ ৪০ হাজার ৯১৩ জন এবং সুদানে জনসংখ্যা ৩ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার ৭৭৭। অন্যদিকে, বিশ্বের সবথেকে বেশি হিন্দু বসবাস করে নেপালে। সেই দেশের মোট জনসংখ্যার মধ্যে ৮০ শতাংশই হিন্দু। এরপরেই রয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষজন। নেপালের পরেই রয়েছে ভারত। দেশের মোট জনসংখ্যার ৭৮.৯ শতাংশই হিন্দু।

ফিজিতে মোট জনসংখ্যার ৬৪.৪ শতাংশ খ্রীষ্টান হলেও হিন্দু রয়েছে ২৭.৯ শতাংশ। এছাড়াও ভুটানের ২২.৫ শতাংশ জনসংখ্যাই হিন্দু এবং ৭৪.৮ শতাংশ বৌদ্ধ ধর্মাবলম্বী।


বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি?

বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ হল মালদ্বীপ। এর আয়তন মাত্র ২৯৮ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৫৪০,০০০। মালদ্বীপের জনসংখ্যার প্রায় ১০০% মুসলিম।

মালদ্বীপ একটি দ্বীপপুঞ্জ দেশ যা ভারত মহাসাগরের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত। এটি একটি প্রজাতন্ত্র এবং এর রাজধানী মালে। মালদ্বীপ একটি পর্যটন গন্তব্য এবং এর সুন্দর সমুদ্র সৈকত, হোটেল এবং রিসর্টগুলির জন্য পরিচিত।

মালদ্বীপের মুসলিম জনসংখ্যা গত কয়েক দশকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ১৯৭৮ সালে, মালদ্বীপের জনসংখ্যার প্রায় ৯০% মুসলিম ছিল। ২০২৩ সালে, এই সংখ্যাটি প্রায় ১০০%-এ পৌঁছেছে।
Tags:

Post a Comment

0Comments

Post a Comment (0)